শিরোনাম :
নামাজ-পড়ালেখা নিয়ে শাসন করায় ফাঁস নিল কিশোরী নোয়াখালীর বেগমগঞ্জে জুয়ার আসরে অভিযান, ৬ জুয়াড়ি গ্রেপ্তার   যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে জয় বাংলা কর্নসাট অনুষ্ঠিত গাজীপুরের কালীগঞ্জে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত বর্ষার আগমনী কদমফুল বিলুপ্তির পথে ৯৭ ব্যাচের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত। সেনবাগের ডোবায় মিলল অজ্ঞাত মরদেহ তারাকান্দা ও শ্যামগঞ্জ রোডের মানিকদীর ব্রিজের বিকল্প রাস্তা ভাঙ্গা। রাণীশংকৈল বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্ট( অনূর্ধ্ব১৭) এর প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত।। আটোয়ারী থানা, পঞ্চগড় পুলিশ কর্তৃক ৪০ বোতল মাদকদ্রব্য ফেন্সিডিলসহ ১জন মাদক ব্যবসায়ী গ্রেফতার
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

বান্দরবানে তুলা চাষ সম্প্রসারণে প্রশিক্ষণ কর্মশালা :

প্রতিনিধির নাম / ৩৭ বার
আপডেট : শুক্রবার, ৭ জুন, ২০২৪

বান্দরবানে তুলা চাষ সম্প্রসারণে প্রশিক্ষণ কর্মশালা

ওসমান গনি
বান্দরবান প্রতিনিধি

পার্বত্য এলাকায় তুলার চাষ বৃদ্ধির লক্ষ্যে বান্দরবানে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (৭ জুন) সকালে বান্দরবান সদরের পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের হলরুমে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র ও তুলা উন্নয়ন বোর্ড বান্দরবানের আয়োজনে প্রশিক্ষণ কর্মশালায় তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো: ফখরে আলম ইবনে তাবিব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও তুলা উন্নয়ন বোর্ডের আহ্বায়ক সি অং খুমী।
এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক এম.এম. শাহনেয়াজ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহাইনু মারমা, তুলা উন্নয়ন বোর্ড (ঢাকা) এর উপ পরিচালক জাফর আলী, তুলা উন্নয়ন বোর্ড (চট্টগ্রাম) এর উপ পরিচালক নাছির উদ্দিন, পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার মংসান মারমা, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের কর্মকর্তা মো.আলমগীর হোসেন মৃধা সহ জেলার বিভিন্ন এলাকার তুলা চাষী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন, পার্বত্য এলাকায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে তুলা চাষ, বান্দরবানের ৭উপজেলায় এখন চাষীরা ক্ষতিকর তামাক চাষ বাদ দিয়ে তুলা চাষ করছে।
বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে বর্তমানে পাহাড়ী তুলার পাশাপাশি আপল্যান্ড তুলার উৎপাদন বৃদ্ধি পাচ্ছে আর ২০২৩-২৪ মৌসুমে পার্বত্য চট্টগ্রামে উৎপাদিত হয়েছে ১৬ হাজার ৮৭৪ বেল তুলা আর এর ফলে কৃষকদের আর্থিক অবস্থার অনেক উন্নয়ন হয়েছে। এসময় বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচনের জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কাজ করে যাচ্ছে আর তুলার আবাদ বৃদ্ধিতে চাষীদের পরামর্শ ও বিভিন্ন সহায়তা প্রদান অব্যাহত রয়েছে।

 

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ